ভারতীয়দের প্রতি আগ্রহ নির্মাতাদের

প্রথম প্রকাশঃ মে ৩০, ২০১৫ সময়ঃ ১০:২৫ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:১৩ অপরাহ্ণ

রমিজ রাজা

under constraction 2বাংলাদেশের চলচ্চিত্রে ভারতীয়, বিশেষ করে বলিউডের প্রভাব বরাবরই খুব বেশি। ভারতীয় তারকা শিল্পীদেরকে নানা সময়ে এদেশের ছবিতে অভিনয় করতে দেখা গেছে। ভাষাগত মিলের কারনে কলকাতার শিল্পীদেরকেই এখানকার ছবিতে কাজ করতে বেশি দেখা গেছে। রিয়া সেন, পাওলি দামের মত শিল্পীদেরতো অভিষেকই হয়েছে এদেশে। তবে কলকাতার জনপ্রিয় অভিনেত্রী ঋতুপর্না সেন গুপ্তা ছাড়া আর কোন ভারতীয় শিল্পীই এদেশের ছবিতে বড় রকম সাফল্য পায়নি।

সম্প্রতি বাংলা ছবির নির্মাতাদেরকে ভারতীয় শিল্পীদের প্রতি অতি মাত্রায় আগ্রহী হতে দেখা যাচ্ছে। ভারতীয় শিল্পীদের নিয়ে যৌথ প্রযোজনার ছবি “আমি শুধু চেয়েছি তোমায়” এবং “রোমিও ভার্সেস জুলিয়েটের” ব্যাপক সাফল্যের পর বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্যিক ছবি নির্মান প্রতিষ্ঠান জ্যাজ মাল্টিমিডিয়া তাদের পরের বেশ কিছু ছবি ভারতীয় অভিনেতাদের নিয়ে করছে। তবে বাণিজ্যিক ছবির চেয়ে শৈল্পিক ছবির নির্মাতাদের মধ্যে ভারতীয় শিল্পীদের প্রতি আগ্রহ্‌ কয়েক গুণ বেশি দেখা যাচ্ছে। বাংলাদেশের অভিনেতাদের প্রতি হয়তো তারা ভরসা করতে পারছেন না, নয়তো তাদের ছবিকে আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত করতে তাদের এই সিদ্ধান্ত।

ব্যাপক আলোচিত ও সমালোচিত ছবি ” মেহেরজান ” এর নির্মাতা রুবাইয়াত হোসাইন তার দ্বিতীয় ছবিতেও ভারতীয় শিল্পীদের উপস্থিতি নিশ্চিত করেছেন। প্রথম ছবিতে ভারতীয় অভিনেত্রী জয়া বচ্চন এবং পাকিস্তানের এক অভিনেতার উপস্থিতি থাকলেও ছবির মূল চরিত্রে বাংলাদেশী অভিনেত্রীকে নেয়া হয়েছিলো। কিন্তু তার নতুন ছবি ” আন্ডার কন্সট্রাকশনস্ ” এ প্রধান চরিত্রে দেখা যাচ্ছে ভারতের প্রশংসিত অভিনেত্রী শাহানা গোস্বামী এবং রাহুল বোসকে। এ ছাড়া এ ছবির আরো কয়েকটি চরিত্রে দেখা গেছে ভারতীয় শিল্পীদের উপস্থিতি। ছবির ট্রেলার এক কথায় অসাধারণ , তবে অতি মাত্রায় ভারতীয় শিল্পীর উপস্থিতির কারনে ছবিটিকে বাংলাদেশী ছবি নয় বরং ভারতীয় ছবি বলেই মনে হচ্ছে।

”জিরো ডিগ্রী” ছবির সাফল্যের পর পরিচালক অনিমেষ আইচ বানাচ্ছেন ” ভয়ঙ্কর সুন্দর” নামের নতুন ছবি। এ ছবির প্রধান চরিত্রে তিনি কাস্ট করেছেন ওপার বাংলার প্রশংসিত অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যয়কে। সম্প্রতি পরমব্রত ঢাকায় এ ছবির কাজ শেষ করে গেছেন।

অন্যদিকে জনপ্রিয় নির্মাতা মোস্তফা সারোয়ার ফারুকীর বহুভাষার ছবি ” নো ল্যানডস ম্যান ” এ ভারতীয় অভিনেতা নওয়াজুদ্দীন সিদ্দিকীর কাজ করার বিষয়টি প্রায় চূড়ান্ত হয়ে গেছে। সম্প্রতি ভারতীয় পত্রিকা টাইমস্‌ অফ ইনডিয়ায় এ বিষয়ে একটি প্রতিবেদন ছাপা হয়েছে যাতে নওয়াজুদ্দীন এ ছবি সম্পর্কে তার আগ্রহের কথা বলেছেন।

অনেক বাংলাদেশী দর্শক বাংলাদেশী নির্মাতাদের এই ভারতীয় শিল্পী প্রীতির সমালোচনা করেছেন। মোস্তফা সারোয়ার ফারুকী এ বিষয়ে বলেছেন যে তার ছবির জন্য যেসব অভিনেতার দরকার তিনি সেসব অভিনেতাদেরই কাস্ট করবেন। এর আগে তার ছবি পিঁপড়াবিদ্যাতে ভারতীয় অভিনেত্রী শীনা চৌহানকে প্রধান একটি চরিত্রে দেখা গেছে।

প্রতিক্ষণ/এডি/নির্ঝর

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G